বসন্তের ই ফাগুন হাওয়া,
দোল দিয়ে যায় দেহ মন,


গাছে গাছে কোকিল ডাকে
আনমনা মন সারাক্ষন।


কুহু সুরে কোকিল ডাকে
কৃষ্ণচূড়ার মগডালে,


চুপি চুপি কে দেখো গায়
বাসন্তী গান একতালে।


হলুদ গাঁদা কৃষ্ণচূড়া
সাজায় মাঠ ও আঙিনা,


আলপনাতে মাঠ সেজে নেয়
পাগলা হাওয়া দক্ষিণা।