অঝোর ধারা ক্লান্ত হয়
সীমাহীন বয়ে যাওয়া থামেনা তবুও,
অকারনে গাঙচিল উড়ে বেড়ায় আকাশে
বিত্তাকার হয়ে তার প্রিয় স্বদেশ দেখে ।



হায় সে প্রিয় মাতৃভূমি স্বদেশ এক
অকারনে আর অভিমানে বিপর্যস্ত
থেমে থাকা যায়না তবুও তোমার জন্য
যদিও উড়ে বেড়ানো যথেষ্ট ক্লান্তিকর ।