নতুন অদেয় বক্ষ বড়ো সুনসান
দীর্ঘ এক প্রতীক্ষার হল অবসান
অঙ্কুরিত বুনোফুল হয়েছে প্রস্ফুটিত
আদেখা এই ভুবনে তোমায় স্বাগত ।


আজ না হয় খোল তোমার গুপ্ত ধন ভাণ্ডার
খুলে দাও খুলে দাও সমুদ্র সম্ভার
কি লাভ রেখে বল কারুনের ধন?
এসো ঘটাই ঐশ্বরিক ছন্দপতন ।