আমার শহরের প্রান্ত ছুয়ে যে নদী বয়ে গেছে
তার সকরুন আহ্বান আর ধ্বনি ছলছল ,
ত্রয়ীমুখে শহরের ব্যাস্ততায় সীমাহীন নৈপুণ্য
উজাড় করা ভাসিয়ে নিয়ে যাওয়া পাহাড়ি ঢল ।


আমার শহরের হৃদপিণ্ডে যে চায়ের বাগান
কুলি আর মহাজনের অবিশ্বস্ত সম্পর্কের টানাটানি,
এক ঝাক অবিশ্বস্ত সংসারের নির্দয় হাহাকার
আর প্রতি সন্ধ্যায় মাতাল কানাকানি !


এখানে বাতাসে সীসা নেই অতটা নির্দয়
নেই নাগরিক কুৎসিত অহেতুক মুখরতা,
কমলালেবুর ঘ্রানে সিলেট আমার নির্মল
প্রানময় আর উচ্ছল করেছেন বিধাতা ।