হায়নারা কেবলি সীমান্তে আসে
মাঝে মাঝে মনে হয় বিচিত্র সে হায়না,
আহা; আমি যে বৃত্ত বন্দী বাঘ এক
গর্জনেও ওরা হাসে।

কেবল স্ব অধিনতার আউরানো মুখস্ত সব বুলি
পরাধিন স্বাধীনতার নিলামে তোলা রাজনীতি
নয়তোবা আত্মমগ্ন তুষ্টি প্রিয় বালকের খেলার মতো
তোমায় নিয়ে চলে কাড়াকাড়ি ।


প্রিয় হারানো বেদনার জ্বালা ওরা বোঝেনা
বুঝে শুধু তোমার বুক চিরে খেতে
এবার সময় তোমার বন্ধু,
ভাঙ্গ এই অযাচিত বৃত্ত বন্দী ।