বেহুলার বাসর ঘরের দরজা যখন আটকে যায়
দুঃখবোধটা গলার কাছে উঠে আসে নিভৃতে,
হাহাকার করার একরাশ শূন্যতায় তুমিহীন
আজ থেকে আরও আন্তরঙ্গ একা, জানালে প্রভাতে ।


এই আঘাতটা বড্ড প্রয়োজন ছিল তোমার কাছ থেকে
নয়তবা চলত এক এক সম্পর্কের টানাপোড়ন,
হয়তোবা বড্ড অপ্রয়োজনে দূরে সরে যেতাম দুজনে
তবুওতো ফুরাতনা আর অভাবিত প্রয়োজন ।


এই কঠিনটাই যথেস্থ নয় বন্ধু যা দিয়েছ
হয়তো রয়েছে বাকি আদিকালের হিসাব,আর
আমি না হয় অভিশপ্ত রেণুর পিছু নেব
তুমিই হবে সৃষ্টি-সুন্দরের মালাকার ।