কাজী বদিউজ্জামান(সবুজ)


মোরা শিশু, মোরা শিশু,
মোরা যেন সদ্দ ফোটা ফুল।
পুতুল বিয়ে দিতে গিয়ে
মোরা করি যত ভুল।


মোদের মত তোমরা বড় যত
তোমরা করছো কেন ভুল?
মোর চাঁদ বদন মায়ের মুখ খানিতে
তোমরা মাখছ কেন কলৎকের ও ধুল।


র্দূণিতি আজ প্রধান মোদের
রাজনিতীর নাই কুল।
আদালতে গেলেও বলে
তুই বেটা কার কুল।


চামচিকারা আজ চামচামি করে
বসদের চোখে মেখে ধুল।
তবুও কেন তুমি চুপটি বাবা
তব লজ্জার নেই কি কোন কুল?
শক্ত পায়ে তুমি রুখে দাড়াঁও বাবা,
তোমার যত রয়েছে প্রতিকুল।