কাজী বদিউজ্জামান(সবুজ)


কে গো তুমি? মোর মন মহাজন।  
হুর না কি পরি,
বল কি নামে তোমায় ডাকি?
রংধনুর ঐ সাতটি রংঙ্গে,
রাঙ্গিয়েছ যে মোর মন।  
মম ক্লান্ত দেহে শীতল ছায়া,
ছরিয়ে দাও সারাহ্মণ।
তুমি কি গো সেই নারি?
মোর র্অধাঙ্গিনি।
নারি,নারি,নারি। তুমি হইও না গো পণ্য সামগ্রী।
স্বাধীনতার নামে তোমরা
নিজেকে কর না গো নিলাম,
এই সমাজে থাকবে নাগো তোমার কোন দাম।
থাকবে না আর ভালোবাসার গল্প কাহীনি।
তব নিয়ে লিখবে না কেঊ কবিতা আর গান।
লজ্জাবতিরাও কাঁদবে যে গো,
দেখে তব অপমান।