জলের শব্দ শোনা যায়,
ঝরে পড়া ঝর্ণার অঝোর ধারায়
আবেশী সুর।
নেমে আসে সমতলে
বুক ধরে বয়ে যাওয়া নদী,
তোমার আকাশের রং নিয়ে
উর্মির দোলা,
ছুঁয়ে থাকা তীরে
বিবর্ণ মাটি ফুঁড়ে ভূমিষ্ঠ সবুজ,
কখনো বা ঘন ডাল পালা
মাথা নাড়ে।


কবি, তোমার শব্দের ধ্বনি
থেমে যায় যদি,
অনন্ত পিপাসা দু হাত বাড়ায়।
হোক না সে হলুদ বা নীল,
কিংবা শুধুই ধূসর,
কান পেতে শুনি,
বুক পাতি,    পড়ুক সে আমার উপর
ক্ষত জুড়ে কবেকার জ্বালা, ভিজুক বৃষ্টিতে;
আরএকটু শান্তি দাও কবি,
আরেকটা কবিতা !