ঝুঁকে পড়া দিন।
বিবর্ণ এক হেমন্তের বিকেলে  
তোমার কাঁধের বোঝা নামিয়ে দি আমি;
হলুদ পাখিটা রঙিন ডানা মেলে ওড়ে,
পর্ণ-মোচনের যন্ত্রনা নিয়ে ঝরি,
শরীরে আমার তোমার মধুমায়া, রেশমি আবেশ।
মুক্তি যেটুকু, ভারী হিমেল হয়ে থাকা স্থবিরতা
ফুলের পাশে পাথরকুচির গায়ে জমা থাকে,
মৃত্যুর যন্ত্রনা নিয়ে।  


আমি একা হাঁটি পথ
সামনে হাজার বছর, ধূলি ঝড়
এড়াতে পারি না রাত, ধু ধু মরুভূমি।
জোনাকিরা মাথার ভিতর
পুরোনো পৃথিবীর বসন্ত ক্ষেতে
ছুঁয়ে যায় মলিন চাঁদ।
শুকনো নদীর পাশে
জ্যোৎস্না পোয়ায় ঝরে পড়া শিশির -
নীল দানা,
আমার কবিতার অক্ষর।