গপ্প সপ্প  ,  সেই অনেক - অনেক  দিনের  আগের কথা ।  
একটি পাখি  তার  অজানা  কিছু  কাহিনী শোনাবে বলে পণ করেছে ।
আমি বললাম  আচ্ছা  বলো  দেখি  তোমার  কি কথা  , ঠিক  আছে  শুনবো, তোমার  মনের গভীরে জমানো সৃতি  গাঁথা  কথা  মালা  ।
কোন  এক  সময় একটি বৃক্ষ ছাতার  মতো  দেখতে  ছিলো , সে সেই গাছের   ছায়া বসে   ফুল- ফল ভক্ষণ করতো । আর প্রাণখুলে  নিঃশ্বাস  নিতো  করতো  নানান  রকমের খেলার  ধুলা , কুশল বিনিময় ,  তাহার জীবনে ছিলো রংধনু মতো রঙীন. সাজানো গুছানো  ।  


তার পর অনেক অনেক দিন পর।


পাখিটি  হঠাৎ  একদিন   সেই  গাছের পাশ দিয়ে   যাইতে ছিলো।
দেখা হওয়া সাথে সাথে  আনমনে  ডালে কখন যে বসে পড়েছে সে কথা  বলতেই পারেনা  ।
সেই গাছের বাহারি পাতার   ঘ্রাণে তাহার মন আকুল হয়ে পরে ।
তাহার  হালকা  একটু পাতার    ছোঁয়া  কি যে তার অনুভূতি  হল মনে, তা বলে  বুঝানো  যাবে না সে  বলতে চাই  ।
সে বলো যেন আমি কতো দিনে পর
আমাবস্যার চাঁদ হাতের কাছে  পেলাম ।
তারপর  পরাণটা জুড়িয়ে গেলো এক নিমিষেই ।  
ভালোলাগার পুরনো দিনের অনেক কথায় অনেক মধুর স্মৃতি মনে পড়ে গেলো ।

ভালোলাগা  সবসময়  লুকিয়ে থাকে,
সেটা সময় হলে  কোন এক  সময়   প্রকাশিত হয় সেই কথা  তিনি আমাকে বলেন ।
মানুষের আবেগ  ভালোবাসা  হৃদয়ে  গভীরে জমানো  থাকে ।
সেটা  এক  সময়   প্রস্ফুটিত হয়   ।     আর
আবেগ  মনের গহীনে  জমাট  হয়ে  থাকে একাদারের  ।
কখনো যদি কেউ  দূরেই চলে যায় তাহলে সেটা কিভাবে বুঝবে,  ভালোবাসার কি মূল্য  ?
সে কখনো  কিছু  জানতে পারবে না বুঝতে পারবেনা ।
ভালোবাসার  গল্পগুলো  অনেক লম্বা হয় ।  
আর অনুভূতি গুলো  মসৃরিণ।
কেন যে আবেগ  লুকিয়ে রাখি সেটা দ্বিতীয়পক্ষ কখনো বুঝতে চাই না জানতে চাই না ।
কেন চায়না সেটা আমি বলতে পারবো না ।  কারণ আমি কারোর  অন্তরের মনের  খবর জানতে পারিনি বা রাখিনা  ।
সে আমাকে বলো সেই গাছের ডাল লতাপাতা  তার ভালোবাসা সাজানো বাগান  যেন রয়ে যায় ,  অনেক সময় অনেক দিন  অনন্ত  কাল ধরে  ।.....… .................. "!!!