একটা কেবল জীব্ন সবার
চইলা গেলে শরীর থেকে বাহিরে একবার,
সেতো ফিরে আসবে নারে হৃদয় মাঝে আর
পুরান খাচায় চেনা জানা পুরান খাচায়।
স্ব্ল্প সময় বসত তোমার ধরার পরে শান্তির লাগিয়া
তবে কেন কষ্টের বোঝা আন ডাকিয়া,
কেবা তুমি, তুমি বা কার
সেই কথাটা ভাব তুমি
বইসা বইসা নিরবধি,
কেমন কইরা হইয়া যাইবা ভব নদী পার ।
একটা কেবল জীব্ন সবার
চইলা গেলে শরীর থেকে বাহিরে একবার
সেতো ফিরে আসবে নারে কভু হৃদর মাঝে আর ।
স্ব্ল্প সময় বসত তোমার ধরার পরে শান্তির লাগিয়া
তবে কেন কস্টের বোঝা আন ডাকিয়া,
যদি অশান্তিতে কাটে জীব্ন
কি করে হবে সাধন উতরে যাবার জীব্ন তরী,
সবাই সাধন করে সুখের লাগি
কজন পারবে উতরে যাবার ।
বেলা শেষে বইসা আছে নদীর পারে
ভাবছে সুজন কেমন করে
কেমন করে কইরা নিবে পার
কেমনে নিবে জীব্ন তরী কইরা তুমি পার ।
একটা কেবল জীব্ন সবার
চইলা গেলে শরীর থেকে বাহিরে একবার
সেতো ফিরে আসবে নারে কভু হৃদর মাঝে আর
সময়টাকে মুল্য দিও ফিরে তুমি পাবে নাকো
এক মুহুর্ত আর ।।