মায়ের গ্লানি মুছে দিয়েছে অগনিত রক্তজবা
কুড়িতে ঝরে গেছে যুগ বদলাবে বলে
রাজনৈতিক ডায়াচের মঞ্চ
ব্যক্তির সৌভাগোর জন্য নয়
লব্ধক কাজ করবে দিশারী হয়ে
একাকার হয়ে মিশে থাকবে কর্মধারায়
এটা সস্তা চাটাইয়ের প্লাকার্ড নয়
দু পয়সার খেলার ঘুড়ি ও নয়
খেলা শেষে আস্তাকুড়ে ফেলবে
ক্ষনিকের জন্য নগ্ন পায়
বিকোবেনা ঝরে যাওয়া
পাপড়ির একটি ও কণা
মুল্যে যদি কিনতে হয়
জাতীর কর্মক্ষেত্র পাপাচার মুক্ত কর
বিধৌত কর সামান্য সততা আর সেবায়
মুখোশ খুলে ফেল, অন্তর প্রশারিত কর
শোষক নিশ্চিহ্ন কর
৮ই ফাগুনের মুল্য বোধে
পলাশ, শিমুল, কৃষ্ণচুড়া, রক্তজবা
৮ই ফাগুন স্পর্শ করতে পারেনা
হাত কেপে উঠে, ধরনী প্রকম্পিত হয়
পঙ্কিলতা আষ্টে পিষ্ঠে বেধেছে তারুন্য
আন্দলিত করছে বিপাকে ফেলে
চিহ্নিত কর এ চক্রের
ছিন্ন কর এ চক্রজ্বাল
তবেই সন্মান করা হবে
শহীদ অমর আত্মার ।।