তোমার চড়ণে এ আরতী মা আমার
তুমি নিবে কি, নিবেনা, জানিনা, জানিনাতো
তুমি ছিলে শৃংখলিত, অবরুদ্ধ
বাকহীন ছিলে তুমি পাষাণ সম
এখন ফুটেছে হাসি, উড়ে সবুজ চত্বরে লাল সূর্য
তোমার সন্তান সব নয়তো শুদ্ধ
কিছু তাদের বিভ্রান্ত ।
তুমি জাগিয়ে দাও ঘুম থেকে,
ফিরিয়ে দাও তাদের চেতন ।
বিবেক জাগ্রত করে দাও,
এ মিনতিটুকু রেখো, মাগো -- মা -- আমার ।
তুমি হারিয়েছ তব লক্ষ সূর্য সন্তান
এবার চালাও তোমার ক্ষুরধার মসি
মননে শান্তি এনে দাও সবার,
দিও না অস্ত্র, গোলা বারুদ আর ।
হাত বুলিয়ে, শান্তির দিশা দিয়ে দাও
তোমার চরণে এ আরতি মা আমার ।
তুমি ফুলহার গলে ধারণ করতে পার
পরনা কৃষ্ণচূড়া, রক্তজবা কিম্বা শিমুলের গড়া হার
ত্রিশ লক্ষ সন্তান ফিরবে নাতো আর ।
তোমার চরণে এ আরতি মা আমার
সবাইকে আদর দিয়ে এনে দাও সঠিক পথে
দেশ গড়ার মন্ত্র পড়িয়ে দাও,
দেশের স্বার্থ উর্ধে তুলে, নিজের স্বার্থ ভুলিয়ে দাও
মা -------------- আমার ।
বিভ্রান্তকারীদের হাতে পরেছে মিডিয়া যন্ত্র
পাপী মুর্খেরা ঘুরছে লাটাইয়ের সুতায় আটকে পরে,
স্বর্গদ্বারের চাবি হাতে পাবার আশে
শহীদের দরজায় কড়া নাড়ে,
চাবি তো মূর্খের হাতে ।
নিজেকে হনন করে, হনন করে হাজার জনতা
অন্তর প্রসারিত করে দাও সেবিতে মানব জাতি
ধ্বংসের নয় গড়তে দেশ, আপন অনুভূতিতে ।