আকাশ থেকে মর্তে এসে বৃষ্টি ঝরায়
আসে নৃত্য পাগল, নূপুর পায়ে ছন্দ তুলে
মন মাতানো বেণু বাজায়
শীষ দিয়ে যায় তরু লতায়
মন জুড়িয়ে যায় তাহার শোভায়
হেলেদুলে পাগল পারা নৃত্য তুলে
ঝাঁকড়া চুলে ঢেউ খেলে যায়
মাঠে মাঠে, সবুজ ক্ষেতে
দোল দেখে মন উতলায়
হৃদয় সবার ভরে উঠে ।।


আসবে ফসল উঠান ভরে
নতুন নতুন স্বপ্ন দেখে
ফুলের ক্ষেতে, ফুটার হাসি
অলখে কার হাতের ছোঁয়ায়
হাত বুলায় তার মধুর মায়ায়
ভেবে দেখো দিবস যামী ।।


কেউ পারেনা রুখতে তাহার ইচ্ছাশক্তি
সৃষ্টির যত রকম আছে
মানুষ নামের জন্য তাহার
সব সৃষ্টি সেবায় তাহার
আমরা শুধু করবো স্মরণ, স্রষ্টা বিধাতার।।


ছয়টি ঋতু সাজায় কেবা
সাজ পোশাকে ভিন্ন রকম
মন মাতানো রূপের ধরন
ঋতুর মত সাজায় জীবন
বাল্য কৈশোর যৌবন যরা
উষ্ণ কায়ার মায়া ছেড়ে
শৈত্য আসবে জীবনটাতে
চলবে নাতো ভুলে গেলে ।।


গেলে ভুলে চলন বলন
মাশুল তাহার গুনতে হবে
আসলে যেমন, ফিরবে তেমন
আসলে ধরায় পুত যেমন
চেষ্টা রেখ ফিরতে তেমন ।।