মনটা আমার কাঁদে,
মনটা আমার কাঁদে যখন তখন
তোমার দেখা পাব কখন,
এই কথাটি ভাবি আমি সারাক্ষণ
এই কথাটি ভেবে, আকুল আমার মন ।।


সব কিছু যায় তাল পাকিয়ে,
মন বসে না কোন কাজে
সোনালী পৃথিবীটা, কাল মেঘে ঢাকে,
ভাবি যখন দূর সীমানায় দেখেনা,
ছোট্ট গণ্ডির মাঝে আসে
মুখের উপর বিষাদ ছায়া
চোখের কোনে ভাসে ।।


সবার থেকে আড়াল করে রাখি
আপন ব্যথা ততক্ষণে শ্রাবণ ধারা
অথৈ জলে ভাসে।।
বাধ না মানা জোয়ার এসে
প্লাবন শুধু উছলে পড়ে
এক নিমেষে ঝড়ো হাওয়া
হৃদয় ভেঙে ফেলে ।।


অনর্থই অর্থ
তবু ছুটছে সবাই তাহার পিছু
জীবনটাই তুচ্ছ তখন,
অর্থ গুচ্ছের খোজে ।


স্মৃতি ঘেরা স্বপ্নছায়া
প্রভাব ফেলে রেটিনাতে
ভেসে উঠে এক নিমিশে
পুঞ্জীভূত সুপ্ত কথা যত
কেউ রবে না কারো তরে,
এই কথাটি স্মরণ করে
স্বচ্ছ থেকো সকল কাজে
ভুল না করো চলার পথে
ক্লান্ত হব একদিন সবাই,
দৃষ্টি শক্তি আসবে ফিরে কাছে তখন
ভালবাসা খুঁজবে কেবল সবার কাছে পাছে
থাকবে সবাই দূরে তখন
শক্তি মাগি স্রষ্টার কাছে
সচল থেকে চলতে পারি
হাসি মুখে যেতে পারি
ছোট্ট নির্জন দরজা বিহীন আপন গৃহে।


সবাই শুধু অর্থ খোজে
আমার মূল্য নেই সেখানে
মরার পরে বসবে আসর
কতটুকু পারলাম দিতে
আছে কিনা হিসাব তাহার
কাহার ভাগে কত আছে
দিয়ে গেলাম সমান ভাগে
ভালবাসি সন্তান মোদের
আসলো যারা বধূ বেশে আমার ঘরে
তোমরা কিছু দিবে কিনা
সে কথাটি আর ভাবিনা
ভাবনা কেবল একটি কথা
চব্বিশ ঘণ্টার পাঁচ বেলাতে
স্রষ্টার কাছে বলবে কিনা
এখন কিছুই বলছো নাতো
পরে তোমরা বলবে কিনা
মরার পরে, বন্ধ ঘরের দরজাখানা
কেহ তোমরা খুলবে কিনা
বছরান্তে একটা দিনে ।
মনটা আমার কাঁদে যখন তখন ।।