ছোট্ট একটা মন, নীড় বাধে কিসের আশায়
কখন হারিয়ে যাবে, দেহ থেকে মন
কেউ তা জানেনা কখন ।।


যদিও সে কথা জানে সবাই
রবে না রবে না কেউতো এ ধরায়
রবে না কেউ তো আপন
নেশা ধরা মন আশায় আশায়
নীড় বাঁধে দুজনায় করিয়া আপন ।।


প্রেমের ফসল দিয়ে সাজায় তারে দিন রজনী
কত সুন্দর করে গড়ে আপন ভুবন
বাঁধে ঘর অনুরাগের বিছায়ে চাদর।
কখন গুটিয়ে নিবে লাটাইয়ের রশি ধরে
রয়েছে নিয়তির হাতের মুঠোয় অলখে সবার
কেউ তা জানে না, কেউ তা জানে না,
কেউ তো জানে না কখন
কত না বড়াই করে নশ্বর দেহ নিয়ে
হীন কার্জ করে, পশুর সমান
মিতৃকায় কায়া গড়া, প্রবাহিত লহুধারা
না মানে কোন বাড়ন, শুধু উজানে করে গমন।।


ক্ষণকাল বিচরণ এ ভূমে, ফিরবে তার সূত্র ধরে
চেনা জানা জন ছেড়ে, সব কিছু বুঝেও থাকবেনা কথন
শক্ত করে বাঁধ সেই ঘরখানা
যেখানে বসত হবে দেহ ছাড়া মন।


কেউ তো জানে না কখন, কেউ তো জানে না কখন
ছোট্ট একটা মন, নীড় বাধে কিসের আশায়।