আকাশ ভরা সূর্য চন্দ্র তারা
গ্রহ সকল শুন্যে আকাশ জোড়া
অনুরাগের ছড়ায় জ্যোতি তারায় আঁধার
চাঁদনী রাতে জ্যোৎস্না ঝড়ায়
জ্যোৎস্না মেখে রাত জেগে তাই
দেখে স্বপ্নে গড়া সুখের দিনের পায়রা ।


যতনে সাজায় ধরা
ফলায় ফসল সবুজ ক্ষেতে
সোনা ঝড়ায় গন্ধে মাতোয়ারা ।


মন মাতানো দোল দিয়ে যায়
ঢেউ খেলে যায় মাঠ জুড়ে
যেন সোনার মাদুর পাতা ।


স্বপ্ন দেখে কিষাণ বধূ
কখন যে হায় উঠবে ফসল
উঠান ভরা ।


শুন্য গোলা তুলবে ভরে
কিষান বধূ সময় গুনে
নতুন একটা ঘর বানাবে
কিনবে নতুন শাড়ী চুড়ি গয়না ।


যতনে সাজায় বাসর
কষ্টগুলো হাত বুলিয়ে
দুঃখের চাদর গুটিয়ে
সুখের গড়ে আবাহন ।


চুপি চুপি দিন চলে যায়
মাস গড়িয়ে বছরের পর যুগ
চায়না কিছু পায় না কিছু
নিয়মটা তো তাই
যখন ভাবে পাবে এখন
দিবে সবাই আদর যতন
উল্টো প্রভাব ফেলে স্বজন
গোমড়া মুখে বলে তখন
কিছু তাদের দেইনি তেমন
মুঠো ভরা আকাশ ছোঁয়া মন্ত্র ।


অল্প অল্প সঞ্চয় আমার তুষ্ট আমি
কোথায় ছেড়ে যাবো এখন
ভাবতে ভাবতে যাবে জীবন
প্রতিপদে কষ্টের বোঝা বেড়েই চলে
সবাই কেবল বোকা ভাবে কিছুই বুঝিনা ।


তোমার সঞ্চয়, তোমার সেবা
আমার ভাগ্যে কুলোবে না
আক্ষেপ নিয়ে মরতে হবে
তোমার কথা শুনতে হবে
তাইতো দূরে থাকবো এখন
থাকলে দূরে বাসবে ভালো
এ কথাটা সত্য জেনো ।


মরার পরে এসে নিও হিসাব আমার
দেখে নিও কতটুকু পারলাম দিতে
এখন বলিনা এখন বলবো না।


গোস্বা তোমরা করতে পার
আকাশ তোমরা ছুতে পার
গড়তে সিঁড়ি ছয়টা যুগ তো পেড়িয়ে গেছে
এখন তোমরা তড়িৎ বেগে উঠতে পার
আমরা এখন প্রৌড়, মোদের ডেকো না ।


আকাশ ভরা সূর্য চন্দ্র তারা
গ্রহ সকল শুন্য আকাশ জোড়া
অনুরাগের ছড়ায় জ্যোতি তারায় আঁধার
চাঁদনী রাতে জ্যোৎস্না ঝড়ায়
জ্যোৎস্না মেখে রাত জেগে তাই
দেখে স্বপ্নে গড়া সুখের দিনের পায়রা ।