যদি লোহার পিঞ্জিরায়
বন্দী করো মনটা তোমার
তবু সে যে উইড়া যাবে
ছেড়ে যাবে দরজাবিহীন ঘর
দেহের সাথে পাল্লা দিয়া
মনটা চলে উড়াল দিয়া
লাগাম নাইযে তার ।


পেটে তোমার নাইত ক্ষুধা,
মনের ক্ষুধা আকাশ ছোঁয়া
তাড়াও তারে শ্বাসন কইরা রে
বন্ধ করো ক্ষুধার দুয়ার ।


দেহের সাথে মনের যুদ্ধ চলে
চলে সারা জীবনভর
দেহ শুধু বইছে বোঝা
মনটা চলে ফাঁকি দিয়ারে
যত রকম বিচার-আচার
দেহেরই উপর ।


এপার-ওপার দুই পাড়েতে
একই রকম শাস্তির বিধান রে
কেন নয় তা মনেরই উপর ।


বুদ্ধিনাশা মনটা এদিক-সেদিক
ছুটে চলে দিশাহারা
চোখে সবাই দেখে শুধু কায়ারই চলন
পাহারাদার বসে থাকে দ্বারে সবার
কায়া চলে কোথায় কখন
নজর শুধু তাহার উপর
কেন নয় তা মনেরই উপর ।।