তুমি থাকবে কোথায়
হৃদমহলে নাকি তাজমহল কোঠায়?
তুমি বসবে নাকি মুখোমুখি
কপোতসম বটমূল ছায়ায়
নাকি স্বর্ণে গড়া সিংহাসনে
হীরের গড়া মুকুট পরে বন্ধ খাঁচায়
তুমি থাকবে কোথায়?


তুমি ডানা মেলে পাখির মত
মুক্ত ধরা দেখবে নাকি?
নাকি শিকল পরা ইঞ্জিনের পাখায়?
তুমি থাকবে কোথায়?


তুমি মেপে মেপে শুদ্ধ করে বলবে কথা
সুর সাধবে নাকি পরের কথায়
নাকি আপন মনে বেসুর সুরে
আবোল তাবোল গাইবে নাকি
বল এখন, বল এখন
কেমন করে থাকবে তুমি
মুক্ত হাওয়ায় নাকি শিকল পরা সোনারই খাঁচায়
তুমি থাকবে কোথায়?