এ ধরায় এসেছি মোরা
তোমারই কথা প্রকাশিব।
দেশটাকে স্বাধীন করেছি
দেশটাকে সাজাবো।


তোমার সাধনে সাধিয়া মোরা
সত্যকে প্রকাশিব।
গৃহহারা জন কেবা,
কেবা ক্ষুধায় কাতর,
কেবা ব্যথায় পীড়িত,
কেবা অক্ষম বহিতে জীবন ভার।


নিষ্ঠার সাথে মোরা
দেশটাকে সেবা করিবো
দেশটাকে সাজাবো।


তোমার সৃষ্টিধারা এগিয়ে নিবো
বিঘ্ন প্রতিরোধ করিবো।


শোষণ বঞ্চনা থেকে
দুর্বলকে আপন করিব
এই ব্রত কেন নয় মোদের
মনুষ্য নাম বহিয়া।


কি দিব জবাব ওপারে গিয়া
কেন মোরা পথ ভ্রষ্ট
দেশটাকে স্বাধীন করেছি
দেশটাকে সাজাবো।


সুমতি দাও প্রভু মোদের
সত্য প্রকাশে।
বহিতে দাও দুঃস্থের ভার
সম ভাগে ভাগ করিয়া।
সবল রাখিও স্বাস্থ্য, অর্থ
সুস্থ মানসিকতায়।


পচন ধরা মানুষের মন
সরল পথে চালিও।
শক্তি নাইতো কারো,
তোমার সমান তুল্য কেহ।


যেন সবাই গাহি তোমার গুণগান
তোমায় অদ্বিতীয় ভাবিয়া।
চলি সবাই সত্যর পথে
অলক্ষে তুমি দেখছো বিধাতা
ভ্রম পথে না চলি কভু
না ভুলি তোমার নির্দেশনা।


যখন যা দিবে আমার উপর,
ন্যস্ত করিয়া,
সাদরে গ্রহন করিব
সুখ দুঃখ সমান মানিয়া।


সদা তোমায় সঙ্গে রাখিয়া
সম্মুখে এগিয়ে চলিব,
এই শপথ করি প্রাতে সবাই
চলি দিনমান ব্যাপিয়া।