চল না ঘুরে আসি দেখে আসি
বাংলার মায়ের মুখের হাসি
বাংলা মায়ের কোল।


যেখানে সোনার ক্ষেতে নুপুর বাজায়
ছন্দ তালে তাল মিলিয়ে
চল না মেঘের ভেলায়,  
চল না মেঘের ভেলায় পাল তুলে দেই
পাখির ডানায় ভর করে ।


যেখানে চূড়ায় বসে বুদ্ধদেব
আপন মনে ধ্যান করে, মানব মনের শুদ্ধতায়
আবার গাং চিলেরা হাতছানি দেয়
পানির মাঝের দ্বীপ থেকে
চল না ঘুরে আসি, দেখে আসি
বাংলা মায়ের মুখের হাসি
বাংলা মায়ের কোল।


যেখানে পাখিরা সব গান গেয়ে যায়
সুর সেধে যায় লালনের একতারায়
যেখানে বাবরীওয়ালার
বিষের বাঁশির সুর তুলে
শিকল ভাঙ্গার গান গেয়ে
আবার কবি গুরুর একলা চলার
পথ দেখায়।


যেখানে জসীমের নকশী কাথায়
নকশা আঁকে
বাবলা বনের ঠারে ঠারে
বংশীওয়ালার বাঁশের বাঁশির সুর শুনায়
চল না ঘুরে আসি,
চল না ঘুরে আসি, দেখে আসি
বাংলা মায়ের মুখের হাসি
বাংলা মায়ের কোল ।


যেখানে শাহপরান, শাহজালাল
শুয়ে শুয়ে সবার তরে ধ্যান করে
আবার যেথায় খাঁন জাহান আর পাগলা বাবা
নিরজনে ঘুমিয়ে হৃদয়ে সবার দেয় দোলা
যেখানে বার মাসে তের পাবন
হৃদয় সবার উছলায়
চল না ঘুরে আসি,
চল না ঘুরে আসি, দেখে আসি
বাংলা মায়ের মুখের হাসি
বাংলা মায়ের কোল।