দুঃখ সুখের দোলায় দোলে
চোখের জলে ভেসে ভেসে
জীবন তরী বেয়ে বেয়ে
যৌবনের পাল তুলিয়ে
এলাম কিনারায়, এলাম কিনারায়
এখন বুঝি তীরে যেতে
তরী ডুইবা যায়রে, তরী ডুইবা যায়।


তুফানগুলো ক্রন্দন করে
আছড়ে পরে বালুকা বেলায়
কি করে এ ঝড় থামবে
কখনো বৈরি হাওয়া কখনো বা দমকা
কখনো বা অঝোরে ঝরে
আবার হঠাৎ করে থেমে যায়।


আবার বিদ্যুৎ ঝিলিক হানে
বজ্রাঘাতে চূর্ন করে কমল হৃদয়
হয়তো বা ঝড় থামবে অলখে আমার
সেদিন থাকবো নাতো আমি এ ধরায়
তখন একা একা ভাববে, কেবলই কাঁদবে
পারবে নাতো ফিরে যেতে পুরানো ডেরায়।