যত করো বাহাদুরী
এক নিমিষে নিবে কারি
আজরাইল এসে দুয়ারে তোমার।
হৃদয় পিঞ্জিরা মাঝে
দমে দমে স্মরণ করো
মুরশিদেরি নামটি বারে বার
হাড়ের গঠন, মাংসের বাঁধন
চামড়া দিয়া ছাউনি দিয়া
ইঞ্জিনখানা মাঝেই তাহার।
মাঝি বসা মাথার মাঝে
হাল ধরা তার সঠিকভাবে
ভেবে তুমি দেখছোনি একবার।


ঝড় উঠেছে তুফানভারি
পাল তুলে দাও তাড়াতাড়ি
রশি ধর শক্ত করি
ঈমান আছে শক্তনি তোমার
ঝড়ের মাঝে পথের দিশা
পেতে তুমি কর আশা
অন্তর চক্ষু আছেনি তোমার
মুরশিদেরি নামটি ধরি
স্বচ্ছ পথে কামাই করি
খরচ করলে ফুরাবে না আর।


দুনিয়াটা হলে অন্ধকার
যদি পকেট ভরা কড়ি থাকে
পরপারে ভয় নেই যে তোমার
যত করো বাহাদুরী
এক নিমিষে নিবে কারি
আজরাইল এসে দুয়ারে তোমার।