মাটির খাঁচায় বসত করে
কত শক্ত হতে পারে তোমার মন
পচন ধরা তোমার সাধের তনুখান।


মন মাঝিরে বুঝতে নারে
চলে মাঝি খালে বিলে
একদিন তোমার সামনে রবে
একদিন তোমার সামনে রবে
সাগর সমান জল
মাটির খাঁচায় বসত করে
কত শক্ত হতে পারে তোমার মন
পচন ধরা তোমার সাধের তনুখান।


যার থাকবে নাতো দিকের নিশানা
পার ঘাটাতে বসে তখন
কাঁদতে কাঁদতে আন্ধা হলে
কুল পাবে নারে.........
পাবে না পারাপারের জন
মাটির খাঁচায় বসত করে
কত শক্ত হতে পারে তোমার মন
পচন ধরা তোমার সাধের তনুখান।


সহজে তাই পারাপারে চাইলে যেতে
সরল পথে চলতে থাক
এসে দেখবে পারাপারে
মাঝি বসা রে ........................
মাঝি বসা তোমার তরে
করছে আমন্ত্রণ
মাটির খাঁচায় বসত করে
কত শক্ত হতে পারে তোমার মন
পচন ধরা তোমার সাধের তনুখান।


তাইতো সবাই সিদ্ধি হয়ে
চল সদা সরল পথে
চক্ষু মুদে দেখতে পাবে
আসল ঠিকানা ।