প্রভেদ সৃষ্টিকারী অনিষ্ট আত্মা
নিষ্ঠাবান সৃজনশীল মননে আঘাত করে
কে বিজয়ী কেবা পরাজিত?
প্রতিফলিত কর্মধারা ছাপ ফেলে
বিভাজিতে ধারায় আমন্ত্রিত সবাই
কে কোথায় প্রলুব্ধ হবে, কোন সত্ত্বা সক্রিয় হবে
সঞ্চারিত আত্মা কোন মদিরায় আসক্ত হবে
সবাই এক উন্মাদনায়, হয় অগ্রে নয়তো পশ্চাতে প্রবাহিত
উন্মাদনা বর্ণের, ধর্মের, অর্থের শ্রেণিভেদের
এ সব মতভেদ সংসার থেকে সৃষ্ট
ত্রয়ী সক্রিয় সত্ত্বা প্রাধান্য কার?
একাগ্র চিত্তে আকৃষ্ট হয় যদি ধর্মের
অনুশাসন নিয়ন্ত্রণকারী অস্ত্র ধর্ম
রিপুরাজি পদস্খলন থেকে মুক্ত রাখে
হিংসা, লোভ, পরশ্রীকাতরতা, বিনষ্টকারী মানসিকতা
এ তিনকে শ্রেণী বিন্যাস করে আত্মসংযম হয় যদি সর্বস্তরে
তা হলেই কেবল শান্তির অমিয় ধারায় স্নাত হয়ে
আমরা প্রভেদ মুক্ত সমাজ গড়তে পারি।।