ছোট্ট একটা মন
সাহারা হতে পারে জানিনি
ছোট্ট একটা মনে অথৈ জলে
ঢেউ দিতে পারে জানিনি
হিমালয়ের চূড়ার মত
ছোট্ট মনে ব্যথা জমে
জমে জমে নিশ্চল হয়
সে কথা বুঝিনি।


অবুঝ মনের
ঢেউয়ের দোলায় দুলে
দুলে দুলে ক্ষত হতে পারে
এখন জেনেছি
প্রশান্তের অশান্ত ঢেউ কত শত
হিমালয়ের মত বোঝা রাশি রাশি
ছোট্ট একটা মনে
নীড় বেঁধে থাকে নীরবে
সে কথা জেনেছি
চলার পথে হোঁচট খেয়ে
একে একে সব বুঝেছি।