এই দুনিয়ায় মানুষ সকল
ঘুরছে কেবল পথ ভুলে
কে কতটা পাবে কোথায়
ঠিকানা তার না জেনে।


ঘুরছে মানুষ যেন নাচের পুতুল
টানে সুতা অন্যে জনের হাতে দিয়ে
মনের খোরাক যোগায় শুধু
পুতুল খেলার সময় কত?
পুতুল নাচে না জেনে।


নাচায় যেমন নাচে তেমন
যদি তালে লয়ে না মিলে
দোষটা তুমি কার দিবে ভাই
ভেবে চিনতে বলরে ভাই
জীবন বিহীন পুতুল গুলোর
দোষ নাই তো তার কোন কালে।


মানুষ আমরা বিদ্যা বুদ্ধি মগজ ভরা
নেচো না কেউ পথ ভুলে
মানুষ সকল শালীন থেকো
চলতে, বলতে, লিখতে সদা
আড়াল করা শালীনতা
এনো না কেউ প্রকাশে
তা হলে মানুষ পশুর ভেদ
রাখবে কেমনে যতনে ।।