আপন ভেবে হৃদয় দিয়ে
হৃদয় চেয়েছি
সেতো ভাবে পর
পরকে কভু আপন করা যায় না।


হৃদয়ের কমল পাপড়িগুলো
অকারণে ঝরে যায়
তা কি জেনেছো
না, তাও জানোনি
জানতে চাওনি কভু।


আঘাতে আঘাতে শুধু
ক্ষত করেছো
আমি ভাবি পরখ করেছো।


জেনেছি এখন না সেতো নয়
তুমি শুধু সুখ চেয়েছো
আলেয়ার পিছু ছুটে ক্লান্ত হয়েছো
সুখ চেয়েছো।


বুঝবে, বুঝবে, জানবে সেদিন
ক্লান্ত হয়ে ঘুমিয়ে যাব
ফিরবো নাতো আর কোনদিন।


ভুল যদি ও ভাঙ্গবে তোমার
আমি তো আর ফিরবো না
ব্যথা বুকে নিয়ে
অকারণে কভু আর হাসবো না
তুমি ও তো রাগবে না
নির্বোধ আমায় ভাববে না
ক্ষণিকের তরে।


হয় তো বেঁচে থাকবে শত বর্ষ
না পাওয়া সুখ ভোগের মানসে ।


মানবতা হারিয়ে কভু
তুমি চলে গেলে
শান্তি নাহি কভু পাবে
নিজে শুধু পুড়ে পুড়ে
অঙ্গার হবে
আর আমাকে পোড়াবে।


জন্ম থেকে জ্বলছি
অভিযোগ নেই কার ও কাছে
মানুষ হয়ে পৃথিবীটা দেখেছি
তার চেয়ে নাহি কিছু চাইবার।।