কতটুকু ভালবেসেছি তোমারে
আমার প্রেমের পরিধি
কত গভীর তোমার তরে
জানতে চেয়েছ কতবার কত ছলে
সে কথা তো বোঝাবার নয়
বুঝে নিতে হয় হৃদয়ের পরিমাপে।


জানতে পেরেছ কিনা
আজ ও জানি না
কতটুকু ভালবেসেছি তোমাকে
আমি তো নিজেও জানি না
তোমাকে ভালবাসি কিনা
এটুকু জানি শুধু
তুমি ছাড়া এ জীবন ছিল
অচেনা সাহারা মরমর
সিক্ত করলে আমায় তুমি
তোমার ছোঁয়ায় ।


কতটুকু ভালবেসেছি তোমাকে
তুমি বুঝবে যখন
আমি হয়তো থাকবো না
থাকবো না তখন।


অনাদরে ঝরা ফুলের
হাসি ফুটে না
না...... আর কখন ও ফুটবে না
কতটুকু ভালবেসেছি তোমাকে
আমার প্রেমের পরিধি
কত গভীর তোমার তরে ।।