প্রেম এক বহতা নদীর মত
বয়ে চলে অবিরত
নিখাদ হৃদয় চিড়ে সবুজের মায়ার টানে
চলার পথে কত বাঁধ সাধে
ভেঙ্গে দেয় কত মন।


কৈশোর পেড়িয়ে যৌবন আসে ঝড়ের বেগে
ওলট পালট করে দেয়, অগোছালো করে দেয়
ঝড় থামবে যখন ততক্ষণে উড়ে গেছে
কত সাজানো বাগান
ভেঙ্গে গেছে কত হৃদয়
হিসাব রাখে কে তার
প্রেম এক বহতা নদীর মত
বয়ে চলে অবিরত
নিখাদ হৃদয় চিড়ে সবুজের মায়ার টানে
চঞ্চল মন মানে না বাঁধন
উড়ে চলে বলাকার পাখায়
ভর করে নীলিমায়
নয়ন যুগল বুলিয়ে নেয়
সবুজের সমারোহ
কত সুন্দর সাজানো ভুবন
বানায় কেবা
কি মহিমা নাইকো জোড়া তার
সে কথা ভেবে ব্যাকুল হৃদয়
মনটা ঘুরে ফিরে তাকে পাবার আশায়
ক্লান্ত মনে এখানে ঘুরলাম কত
আসল ছেড়ে নকলের পিছু ধেয়ে
বাড়ল বোঝা বহিবার মত
শক্তি নেইতো আর ।
ক্লান্ত হয়ে একদিন চলে যাব
দেহটা রেখে হেথায়
কায়াহীন মনটা নিয়ে
অজানার পথ ধরে ।
স্বর্গ থেকে এসে শূন্য হাতে
ফিরে যাব তেমনি করে
পার্থিব সব বন্ধন ছিন্ন করে ।