সুখ নাই সবার পরানে, সুখের লাগি সবাই শুধু ঘোরে
পৃথিবীর এপার ওপার তোলপাড় করে
যত ব্যথা বেদনা এক নিমিষে যাবে ঘুচে
যদি তৃপ্তি আনো নিজে মনে মনে
নইলে কষ্টই শুধু বাড়ে তাদের জীবনে ।


স্বল্পায়ু জীবলোকে কি যে কত চাই
নিজেই তো জানে না তার সীমানা
হাত বাড়ালে সুখের নাগাল পাই
যদি নাই নাই স্বভাবটুকু যায় ভুলে
সুখ তো ঘুরে বেড়ায় সবার আঙ্গিনায়
কেউ অঘোরে ঘুমায় সুখে
কেউ বা জেগে সুখের ছোঁয়া নাই
সুখের সীমানা ছোট্ট আঙ্গিনায় বসত যাহার
সেই তো সুখী জীবন কাটে তাহার পরম সুখে
অতি সাজন অতি ভোজন কিছু ভাল নয়
ভোগ বিলাসে ব্যস্ত যারা
সুখ নাই তার কোন কালে
বুঝবে যখন এই কথাটি
সময় তো আর পাবে না শুধরে নিতে
তাই তো বলি সময় থাকতে
ত্যাগ করে দাও যত বিলাস যাপন
তবেই তো সুখের বসত হবে আজনম ।