সাথী কত দিন কেটে গেল
কেমন করে
সাথী তোমার সাথে পথ চলতে
কতই না কষ্ট দিয়েছি তোমায়
নিজেও পুড়েছি একা একা
আমার অপারগতায়
যা তোমার জানা নয় ।।


যখন যা ছিল দিবার পারিনি দিতে
শুধু কষ্টই দিয়েছি আর নিজে পুড়েছি
সে ছিল আমার অপারগতা
যা তোমার আজো জানা নয়।
জগতে সবাই সুখী নয়
অনেকে তো সুখী হয়
হৃদয়টা ভরে নেয়
ভালবাসার জলে সিক্ত হয়ে
সাথী তোমার সাথে পথ চলতে
কতই না কষ্ট দিয়েছি
নিজের অজান্তে ।


বৈভব আছে যার সে যে সুখী হবে
সে কথা কে বলতে পারে
ভালবাসার দ্বার যদি রুদ্ধ থাকে
বন্দি সোনার খাঁচায় বসে
সোনার পালঙ্কে শুয়ে
কেমনে বুঝবে সে মুক্ত বায়ুর সাধ
মন খুলে কথা বলার সাধ
তুমি তো ছিলে মুক্ত তখন
এখন ও তাই
থাকবে ও আজনম ।
চাইলে তো পাবে না
চাইলে তো পাবে না
গতিহারা ভালবাসার ঝরনা ধারা বইবে না
শুষ্ক সাহারা চিড়ে হৃদয়টা যদি
অবারিত নাই বা থাকে।
মনটা তৃপ্ত হতে যা কিছু চাইবার থাকে
সে তো কড়ি নয় সব কিছু পাওয়া যায়
ভালবাসার বিনিময় ।।
সে কথা জেনো সে কথা মেনো
নইলে কষ্ট পাবে জীবন ভর ।


অতৃপ্ত মনের হাহাকার
নয়তো স্বর্ণ অলংকার  
কিংবা হীরক নকল ভালবাসা
খাদহীন ভালবাসার তাজ যদি
না শোভে ললাটে ।
আমি তো পড়িয়ে দিয়েছি
তোমায় খাদহীন তাজ
ভালবাসার অঞ্জলি পড়িয়ে গলে
সাথী সাথী সাথী তোমার
পথ চলতে ।।