প্রেমের পালকি চড়ে বঁধুয়া যায় তার শ্বশুর বাড়ী
সবাই বলে নিজের বাড়ী ছেড়ে, পরের বাড়ী
আসলে তা নয় নিজের বাড়ী ।


আপন জনের অশ্রু ভরা সজল আঁখি
বধূর কপোল বেয়ে অশ্রু ঝরে
অলখে বধূ বেয়ে চলে খুশির তরী।


সবাই সাজে, সাঁজায় বধূ
মেহেদি মেখে, দ্যুতি আনে অঙ্গ ভরে
সবাই নাচে,  গায়,  মন মাতানো
মন ভুলানো সুরের তালে,
ছন্দ আনে সবার মনে।


কন্যারা জন্ম নেয় বেড়ে উঠে,
বিস্তর মনের ফারাকে ।
এমন সময় আসে শব দেহের মত
তড়িৎ তাড়িয়ে দেয়
মুখে ভালবাসার ফুলঝুরি ।
কন্যার মাতা পিতারা দায়গ্রস্ত থাকায়
তাই তো বিদায়ান্তে পিত্রালয়
উন্মুক্ত বিহঙ্গ জিঞ্জির মুক্ত ।


কোন কোন পিতা মাতা উন্মুখ থাকে সদা
জোঁকের মত চুষে নেয় তপ্ত রক্ত অর্জিত ধন
এ কথাটা দুভাবে প্রযোজ্য,
কোন কোন কন্যার পিতা কিম্বা জামাতা
খবর আসে খবরের কাগজে
স্ত্রী খুন স্বামীর হাতে, আবার খবর আসে
প্রবাসী স্বামীর অর্থ আত্মসাৎ
স্ত্রী গমন করেছে অন্যর গৃহে পরকীয়া প্রেমে
এ লাম্পট্য মানসিকতা ধিক্কৃত,
সমাজ পরিবর্তনে সবাই থাকুন সচেষ্ট।