গোলাপ চামেলি বেলী হাসনাহেনা
খোশবু ছড়ায়, হৃদয় ভরে দেয়
প্রফুল্ল করে মন, গড়ে সুন্দর আবাহন
সব শুভ কাজের ইন্দ্রনীল বীজ বুনে ।


সৃষ্টির সার্থক রূপ খুঁজে পায়
স্রষ্টা, স্রষ্ট জীবের মধ্য দিয়ে
অন্য কোন জীবের নেই তুলনা তাহার সাথে ।
তাইতো চিন্তা চেতনার ধারণ ক্ষমতা
কেবলই সৃষ্টির সেরা জীব মানুষের ।


সাহারায় ফোঁটা একটি ফুলের খোশবু
ছড়িয়ে দিয়েছিল পৃথিবী জুড়ে
গেয়েছিলাম প্রথম সাম্যর গান
ভেঙ্গে দিয়েছিলাম দাস প্রথার
মানুষ সকল সবাই সমান ।


বুদ্ধি বিবেচনায় যাপন
তাদের কিছুটা ভিন্ন ধারার
রোজকার পাঁচ বার দাঁড়ায় এক জামাতে
কাঁধে কাঁধ হাতে হাত মিলিয়ে
সব ফুল প্রাতে খোশবু দিয়ে
পড়ন্ত বেলায় চলে যায় আস্তা কুঁড়ে
একটি ফুলের খোশবু দিন দিন বেড়েই চলে
পৃথিবীটা যত দিন থাকবে থাকবে অমলিন
আমরা সবাই আমরণ বাঁচি যেন সেই খোশবুতে ।