মানুষ যা চায়
কভু কি তা পায়?
নাকি পাবে কভু
জীবনের পরিধি
ঠুনকো কাঁচের মত
শিশির বিন্দুর মত
পত্র পাতায় শোভে
মোহময়  সুন্দর শোভায় ।


স্বল্প হাওয়ায়
উড়ে যেতে পারে
তারে ধরতে নারে কভু
চাওয়া পাওয়ার জীবনের
সীমানা ছাড়িয়ে
যেও না কভু ।
জীবন খাতাটা
লিখে রেখো
নিজের পাঠের জন্য নয়
সবার জন্য ।


মৃত্যু দুয়ারে আঘাত
হানবে যখন
রোদন করিতে নারে কেহ
সঞ্চয় করো মুঠি ভরে
অফুরন্ত কোষাগারে
ফুরাবে না যে ধন
দুহাতে বিলায়ে ।।