আয়নাতে মুখ খানা দেখি কতবার
হিসাব করে দেখেছি কি তার
যতবার দেখি চুনকাম করি
পরিপাটি আছে কিনা চুলগুলো
চুলের সাথে ভ্রুটাও সাজিয়ে রাখি ।
অঙ্গের পরিধেয়  বস্ত্রগুলো
যতনে সাজিয়ে পরিধান করি ।
কেমনে সুন্দর লাগবে আমায়
হাজার লোকের ভিড়ে আমি
থাকতে চাই সবার চেয়ে অনন্য ।


মনের আয়নাটা পরখ করেছি কি একবার
সময় হয় নাতো কভু দেখার
দেখি যখন সময় থাকে না তখন
পুনঃ সাজিয়ে নিবার, শুধরে নিবার ।


বাহিরে আয়নায় মুখ দেখবো যতবার
মনের আয়নাটা দেখবো ততবার
এই অঙ্গীকারে চলবো বাকিটা জীবন
এই হোক ব্রত সবার
ভুলগুলো মুছে ফেলি কলব থেকে
গোলাপের মত সুভাষিত হোক
সবার জীবন হোক স্বচ্ছ আয়নার মতন ।