গোধূলি বেলায়
ঝোপের মাঝে ঝি ঝি ডাকে
কোকিল ডাকে বসন্তেরই
বিদায় বেলায় ।
জোনাকি জ্বালায় আলোকরাজি
বুড়িয়ে যাওয়া মনের কোনে
যৌবনের ছটা ছড়ায়
প্রবাহিত রক্ত ধারায় ।
ফিরে যাই অবচেতন মনে
শৈশবে, কৈশোরে
আবার যৌবনের স্মৃতির পাতায়
ভুলে যাই জরা ব্যাধি বার্ধক্য
সতেজ সবুজ মনের
সুশীতল পত্র ছায়ে
ভালবাসে সবাই স্বার্থের লোভে
ভিন্ন রকম ভিন্ন স্বাদে ক্ষনতরে
চল্লিশ কদম হাটার পরে
আরতো ফিরে তাকায় নারে।
ক্লান্তি আসবে যখন
ঘুমিয়ে থাকবো তখন
চাই না তো ফিরতে আর
ক্লেদাত্ব এ ধরায় ।।