নীতি নাই যার রাজনীতি পেশা তার
সেবার নামে শাসনতন্ত্র বিকল করে কে
রাজনীতি করে যে, রাজনীতি করে যে
আগে জানতাম রাজার নীতি সেতো রাজনীতি
এখন দেখি তা নয়, রাজনীতি সন্ত্রাসীদের শোষণের হাতিয়ার
এ দেশে শত্রু যারা, রাজনীতি করে তারা
চোরদের ডেকে বলে চুরি করো, পুলিশকে বলে গোপনে
ধরে আন তারে চুরি করেছে সে
থানায় আনার পরে ষ্ট্যাম্পে সহি করিয়ে
সাথে আছে চাটুকার যত টাকা লাগে দেবে সে
বলে এখুনি ছাড় তারে সেতো সাধুজন
আমি তারে চিনি যুগ যুগ ধরে
কদিন পরে জমি জমা সর্বস্বান্ত হয় তার
হিসাব দেয় সে, পুলিশ নিয়েছে কত
আর কেস চালাতে লাগবে কত আর
এমনি করে ভিটা ছাড়া হইল অনেক জন ।


জমি জমা কিনবে যে একটা হিস্যা আছে তার
নইলে কোন মতে দখল বুঝে পাবে না আর
যে কজন আছে ঘুষের রাজাকার
হাতের মুঠোয় গোনা তার মাসহারা পাবে কত সে
সঠিক ভাবে ভাগ না দিলে বদলি তার
খাগড়াছড়ি নয় তো বান্দরবন ।


নিয়োগ বদলি, কত দিন থাকবে কোথায় কে
রাজনীতিবিদ মুরুব্বির এজাজত আছে যতদিন
বহাল তবিয়তে জুলুমবাজি করবে ততদিন
এমনি করে চলে যায় পাঁচ বছর
আবার এলো ভোটের সময়
গুণ্ডাদের সব ভাড়া করলো, ভোট চুড়ির তারাই হাতিয়ার
ভোটের জন্য বিরাট বাজেট আছে তার
টাকা দেবে কে? ব্যবসা করে যে
আর ধনে বড় ধনী ঐ এলাকার
সে যে মস্ত বড় সেবক আমাদের
জনগণের অধিকার আদায় করে সে
এ পাঁচ বছরে হিসাব করে দেখা গেছে
টাকার অংক জানা নাই তার
এমনি করে ধনীর খাতায় নাম উঠলো তার
আয়করের ধার ধারে না
ব্যবসা বাণিজ্য অনেক লোকসান হয়েছে তার
নাম মাত্র আয়করের খাতায় নুন্যতম জমা দেয় দুই তিন হাজার
গণতন্ত্রের নামে মানুষ মারে আর জ্বালাও পোড়াও করে
নাম করে জনতার
বলে কিনা অধিকার আদায় করে জনতার
আর একজন বলে জনগণের সম্পদ রক্ষা করে
গণতন্ত্রের নাম করে নিজের স্বার্থ উদ্ধার করে
বোকা জনতা তাঁদের কোথায় দেশটা ধ্বংস করে
বোকা জনতা হিসাব করে না কি করে
লক্ষ লক্ষ কোটি টাকার মালিক বনে যায়
হিসাব তাদের দিতে হয় না রাজনীতি তার হাতিয়ার
আম জনতার হিসাব শক্ত সূক্ষ্ম বিচার তার।
ধ্বংস করে দেশটি যারা হিসাব তাঁদের দিতে হয় না
হিসাব তারা নিয়া ফিরে অন্য সবার
জনতা হও হুশিয়ার, রুখ তাদের যারা রাজনীতির ব্যবসা করে
তাদের মুক্ত মঞ্চে বিচার করো, হইও না কেউ রাজনীতির হাতিয়ার ।
আজ হোক কাল হোক জনতা করবে তাদের বিচার ।।