ঝড় উঠেছে, শিমুল ফুটেছে
পলাশ রাঙ্গিয়ে দিয়েছে ধরা
তুমি আসবে বলে
তুমি আসবে বলে স্বাধীনতা
তুমি আসবে বলে স্বাধীনতা ।


তোমার রুদ্র চোখের তারার মাঝে
বিদ্যুৎ গতি ঝিলিক দিয়ে
খেলছে খেলা
তুমি আসবে বলে স্বাধীনতা ।


আঁধার রাতে ঝড়ের মাঝে
মাঝি ছেঁড়া পালে পাল তুলেছে
উজান বইছে তোমার লাগি
তুমি আসবে বলে আমার আঙ্গিনায়
আসবে বলে স্বাধীনতা
তোমারই আশায়
তুমি আসবে বলে স্বাধীনতা
কত শত সুবোধ সন্তানরা
ঝরে গেছে পথের মাঝে
তোমার অনন্ত প্রেমের
অলিন্দে আসবে বলে
তুমি আসবে বলে স্বাধীনতা
তোমারই আশায় ।
শোষিত কঙ্কালসার কিষান মজুর
ছাত্র জনতা
তপ্ত লহুর স্রোত ধারা পেড়িয়ে
এনেছে পৃথিবীর বুকে
এনেছে লাল সবুজের পতাকা
স্বাধীনতা তুমি এলে
তুমি এলে, তুমি এলে স্বাধীনতা ।


লক্ষ্য ভ্রষ্ট বিপথগামী সবাই মোরা
সুযোগ বুঝে শকুনেরা
পোশাক পাল্টেছে মুখোশ পড়ে
সভায় সেমিনারে বক্তৃতা দেয়
শকুনেরা আগলে রাখে
আড়ালে তার বিভীষিকা
কটাক্ষ বানে বিদ্ধ করে উন্নত শিরে
তাজ্জব বনে যায় নিশ্চুপ জনতা
সবাই তাকে মান্য করে
সারিবদ্ধ হয়ে কুর্নিশ করে
শোষণের সহযোগী হয়ে
জাতিকে নিঃস্ব করে যত্রতত্র
আবার ও মিছিলে সামিল হয় তারা
হাজার নির্বোধ জনতা
রক্ত চোষার দল
রক্ত চুষে  টৈ টুম্বর
পাকা টমেটোর মত অবয়ব তার
জাগ্রত হও তারুণ্য, জড়তা ঝেড়ে ফেল আজ
চিহ্নিত কর পালক পরা
আলগা মূয়র পুচ্ছে সেজেছে যারা
দাড় করো জনতার কাঠ গড়ায়
রুখে দাঁড়াও, সার্থক কর
মুক্ত কর স্বাধীনতার অভিপ্রায় ।।