যতদিন বাঁচব পাশে পাশে থাকবো
ছায়ারই মত এই শপথে একে অপরে
থাকবো সুখে দুঃখে জড়িয়ে লতারই মতন ।


ভালবাসা বিনিময় হয়েছিল পরিণয়
উভয়ের সার্থক রূপ রেখায়
আশার ফসল আজ করে নিরাশা
শূন্য হাতে সম্বল ছিল মোদের একটা কল্পনা
বীজ বপন করেছিলাম দিবে ফলন মিষ্টি ভরা
অংকুরে বীজের ভুলের পরাগায়ণ, ফল এলো তেতোতে ভরা
আকাশ কুসুম কল্পনা আজ শুধুই বিস্বাদে ভরা ।


ভেবেছিলাম স্বর্গটা গড়বো ধরায়
হলো না, হবে না দেখি সম্মুখ পথ আঁধারে ভরা
তবু ও ছাড়িনি হাল তুলেছি পাল
আছে মন বল শারীরিক হলে ও দুর্বল
মনে আছে দুরবিন, ভাবি আসবে সুদিন
তাইতো দূর দর্শনে পৌঁছব লক্ষ্য বিন্দুতে ।।