জীবন যৌবন উৎসর্গ করেছিলে তুমি জাতির জন্য
জীবনের অধিকাংশ বসন্ত কাটিয়েছিলে বন্দীদশায়
উন্নত শিরে অকুতোভয় নির্লোভ চিত্তে
জাতীয় মুক্তির মশাল হাতে
শিকল ভাঙ্গার গণজাগরণের দিশারী তুমি
একটা দেশের নাম তোমার নামে উচ্চারিত হয়
ক্ষমতা আঁকড়ে ধরে কুক্ষিগত কর নাই
রাষ্ট্রের সম্পদ তসরুপ করেছো
এ খবর পাওয়া যায় না
শ্রদ্ধায় অবনত শিরে স্মরণ করি তোমায়
নেতা বলি তাকে কালিমা স্পর্শ করেনি যাকে
আপোষহীন নেতা, তুমি একটা দৃষ্টান্ত
রাজনীতির একটা উজ্জ্বল জ্যোতিষ্ক
তুমি চিরঞ্জীব থাকবে সবার অন্তরে
পরম শ্রদ্ধাভরে ।।