দুই হাজার তের এর বিজয় দিবস আজ
বিজিত শক্তি উদ্ধত নখরে পুনঃ আবির্ভূত
একাত্তরে বিভীষিকা, লাশের স্তূপ
পোড়া বাড়ীর গন্ধ, রাজাকারের উল্লাস
ভেসে উঠে মনের পর্দায় অবলীলায়
মোদের আঙ্গিনা ঘিরে রয়েছে
শহীদ আত্মা শিমুল পদ্ম রক্ত জবায়
অপস্রিয়মাণ সেই দিনগুলো বিভাসিত
সেই দিনের স্মৃতিচারণ করার নেই অবকাশ
আজ মুখামুখি দাঁড়িয়ে সংঘাতের
বিমর্ষ চিত্তে বিয়াল্লিশ বছরের সংগঠিত
হায়েনারা রক্ত পিপাসুদের ধারা উন্মত্ত
আবার নৈরাজ্যর নব্য রাজাকারের কার্যক্রম
বেহেশতের সনদ হাতে নিয়ে নেমেছে নিধনে
জন্ম জন্মান্তরে রাজাকারের প্রবাহ হবেই রাজাকার
একই সুরে বলবে কথা নতুন সুরে
শিবির তারই প্রজন্ম নতুন সংস্করণ
আবার পুনর্জীবিত, এ যুদ্ধে জিততে হলে
স্বাধীনতা পন্থি প্রজন্ম যোদ্ধা হয়ে রুখে দাঁড়াও
নইলে তো স্বাধীনতা আজ বিপন্ন
আবার ও সেই ডাক “ঘরে ঘরে দুর্গ গড়ে তোল”
ভুলে যাও ক্ষমার দৃষ্টি, এতদিনে হয়েছে শিবির সৃষ্টি
মুছে দাও এ নামের নিশানা, দুর্বৃত্ত চক্রের ।।