ও পাখিরে তোরে
কেমনে বাইন্দা রাখি
আমার ছোট্ট, পিঞ্জিরার ভিতর ।
তোরে পুষলাম কত যতন করি
তুইতো থাকলি দুরে সরি
পোষ মাননি বুঝি নিতো আর
তোরে কেমনে বাইন্দা রাখি
পিঞ্জিরার ভিতর ।


এত কাল ভাবছি আমি
আছরে তুই আমার সাথী
এখন আমার ভুল ভেঙ্গেছে
তুই তো নও আমার
জেনেছি, তুই তো নও আমার ।


এ ভুবনে যত সাথী সবই আমার পর
আমার আমার কইরা তোরে
সুন্দর বাড়ি সুন্দর গাড়ী
খানা দিছি, কতই বেশুমার
না চাইতে দিছি তোরে অযাচিত ভাবে
সংগ্রহ করেছি, করে কত অত্যাচার
পরের সঞ্চয় নিছি কাড়ি
পাপের ফলটা রইছে যে আমার
জেনেছি তুই নও আমার ।


তুই ষোল আনা মুক্ত হইয়া
উড়াল দিয়া যাবি চইলা
আমার কায়া রইবে পইড়া
মূল্য নাই যাহার ।
তোরে কেমনে বাইন্দা রাখি
আমার ছোট্ট, পিঞ্জিরার ভিতর ।।