জীবন নদী বয়ে চলে
অনুরাগের জোয়ার ভাটায়
উর্মিগুলো আছড়ে পরে
মুহুর্মুহু সৈকতে
জীবন প্রদীপ জ্বালতে গিয়ে
কখনো বহে বৈরি হাওয়া
চলে উজানে ।
চলতে পথে মাঝে মাঝে
মৃদু বায়ু বহে জীবনে
আবার খর তাপে মন পুড়ে যায়
চৈত দুপুরে শীত এসে যায়
শীতে আবার আষাঢ় নামে
শ্রাবণ বহে চোখের নদীতে
দু পাড় ছেপে প্লাবন বহে
বাঁধ মানে না কিছুতে
ব্যর্থ জীবন কষ্টে কষ্টে
ধুঁকে ধুঁকে শেষ হবে ।।