পৃথিবীতে একা এসে
যেতে হবে, একা যখন
কার জন্য কাঁদব, কার জন্য গড়বো
সুন্দর আবাসন , এ ধরায় ।


দুদিনের খেলাঘরে
খেলার সাথিকে নিয়ে
ভাবনা আমার ।
আমি চলে গেলে ওপারে
সে, থাকবে কেমন ।


এখনো সতেজ রয়েছি মোরা
যাদের কাছে তাজ হয়ে থাকার কথা ।
তারা তো ভাবে না, মোদের কথা
দেয় না প্রাপ্য সম্মান
যখন তখন করে অপমান
তাদের জন্য ভাববো নাতো আর
তারা তো ভাবে না একটি বার ।
পৃথিবীতে একা এসে
যেতে হবে, একা যখন
কার জন্য কাঁদব, কার জন্য গড়বো
সুন্দর আবাসন, এ বসুধায় ।


জীবনের বেশিটা সময়
পার করেছি, সঞ্চয় করেছি
মরীচিকার মাঝে সুখ খুঁজেছি
যতই চাই ধরিবার, কাছে পাবার
আসে কাছে, কিছু নিবার ।
আমরা আশাহত, হয়েছি
কষ্টের দেয়ালটা আরও
শক্ত করে বেঁধেছি ।
এখন সব কিছু ভুলে যেতে চাই
এ ধরায় ছিল না কেউ, নেই তো আমার
যারা আছে তারা ঘোরে কিছু নিবার
পৃথিবীতে একা এসে
যেতে হবে, একা যখন
কার জন্য কাঁদব, কার জন্য গড়বো
সুন্দর আবাসন, এ বসুধায় ।

তার চেয়ে আরও ভালো
সুন্দর একটা, আবাস গড়ি
যেখানে গমন করবে সবাই
আসল নিবাস হেথায় ।।