দুই হাজার তের সন বিদায় দিতে
সমবেত হয়েছে সিডনি হারবারে
ত্রিশ লক্ষ জনতার ঢল
হারবার বেষ্টিত আবাসের সৌন্দর্য
নৈসর্গিক নয়নাভিরাম দৃশ্য
অপরূপ মিলন মেলা
বর্ণের বৈষম্যবিহীন বারবার
জাতি ধর্ম বেড়াজাল এড়িয়ে
অপলক নেত্রে তাকিয়ে সবাই
হারবারের গর্ভ থেকে উৎক্ষেপিত হবে
আলো ছটা হবে বিচ্ছুরিত
আমন্ত্রণ পেলাম এক গর্বিত দম্পতির
স্নেহাস্পদ সন্তান, আমাদের হৃদয়ে তার স্থান
হারবারের বুকে সিডনির স্বর্গ নামে আবাসিক হোটেল
অতি নিকট থেকে যাতে অবলোকন করা যায়।
আরও দুটো পরিবার আমন্ত্রিত
নানাবিধ খাদ্যর আয়োজন
সবাই যেন একই পরিবারের পরিজন ।
গোধূলি বেলায় পৌঁছেছি হেথায়
যত দূর চোখ যায় মেঘের নানা রঙের ভেলা
করের আলো নিভে গিয়ে আঁধারে গ্রাস করলো
এ আর এক নয়নাভিরাম দৃশ্য
দিগন্ত ছুঁয়েছে যেথায় বিদ্যুৎ বাতিগুলো
যে তারার মেলা, জ্বলা নেভার খেলা ।


এগারটা পঞ্চাশের পূর্বে তিন বার হয়ে গেল
বিচিত্র রঙের মন কাড়া চার স্থানে বাজির মহড়া
হারবার ব্রিজের বিশাল পর্দায় ভেসে উঠলো
এগারটা পঞ্চাশের পর দশ নয় এমনি করে জিরো
একত্রে চার স্থানের আশে পাশে ছুটছে বাজি
বিচিত্র বৈচিত্র্যে ভরা মুখ্য ব্রিজ সোচ্চারে মুহুর্মুহু ধ্বনি
স্তব্ধ হয়ে গেল বিদায় তের এলো চৌদ্দ ।


সবার মনটা প্রস্ফুটিত থেকে বিচ্ছুরিত হোক
সুস্থ মানবিকতার বিকাশে
আগামী দুহাজার চৌদ্দ সন ।।