মানুষ একটা ক্ষুদ্র প্রাণী
দূর দৃষ্টির চিন্তা শক্তি সুবিশাল ।
অতীত বর্তমান ভবিষ্যৎ এর স্মরণশক্তি
শুধু প্রাণী কূলের মধ্যে মানুষের
অন্য কিছুর নয়, বিশাল হস্তি গণ্ডার
আরও রয়েছে কত কি ।
অন্য প্রাণী আজ যাকে ভালবাসে
কাল তারে ভুলে যায় অনায়াসে
বাঁধে নীড় তবে ক্ষণস্থায়ী ।
শুধু মানুষ ঘর বাঁধে ভালবাসার জন নিয়ে
একে অপরের সাথে জড়ায় জীবন
ধারাবাহিকতায় সৃষ্ট সংসার
তার পর সমাজ, সমাজ থেকে রাষ্ট্র
একটা ভালবাসার পাকানো রজ্জু ।
এর বাহিরে রয়েছে বিভ্রান্ত কারি ভ্রষ্ট জন
তারাই এখন শক্তিধর, সবাই যেন সঁপেছে অন্তর ।
মানুষ হাজার বৎসর পর কি হতে পারে
বর্তমান কি হচ্ছে, হাজার বৎসর আগে কি হয়েছিল
ইতিহাস থেকে প্রজন্মরা জানতে পারে
এত সব চেতনা বোধ থেকেও ভুল করে
উৎস তার লোভ, সম্বরণ করতে পারেনা
লোভ একটা বিষা-ত্বক অস্ত্র
এটা একটা বিষধর সর্প
এটা দংশন করেছে যার অন্তর
সে হনন করেছে তার মনুষ্যত্ব ।
এ রোগে আক্রান্ত হলে আরোগ্য হওয়া ভার
একবার হয়ে গেলে অনুরক্ত,
শ্রদ্ধাবোধ সবকিছু লুটায় চড়নে তার ।
লোভ তার লোলুপ দৃষ্টি মেলে
অবলোকন করে সুযোগ সন্ধানে,
যত্রতত্র ঘুরে বেড়ায়
যেখানে সুযোগ পায় ঢুকে পরে হেথায়
সহযোগীরা অনুসরণ করে ।
আজ রাষ্ট্র বড় ক্লান্ত, এ ক্লান্তি লগ্নে
লোভাতুর দৃষ্টি মেলে লকলকে জিহবা,
শিকার করার গজ দন্ত করেছে সুচারু তীক্ষ্ণ
যেখানে যা পায় শুধু কামড়ে দেয়,
কামড় খেয়ে কেউ কেউ করেছে সিদ্ধিলাভ
এই সিদ্ধিলাভকারী জন আজ সুবিশাল মহীরুহ বৃক্ষ
শাখা প্রশাখা মেলেছে এতটাই বৃস্তিত
রাষ্ট্র যন্ত্রটা তার করায়ত্ত ।
দেশটা  আজ একটা খেলনা মাত্র
তবু ও তাই নিয়া কাড়াকাড়ি মারামারি ।