হে বুভুক্ষু জনতার মুখ পাত্র কবি
নিপীড়িত লাঞ্ছিত বঞ্চিতের ক্রন্দনে
তব ক্ষুরধার মসি ক্ষান্ত কেন আজ
শুননা আর্তের এ মুমুর্ষ আর্তনাদ
নীরবে সইছ কেমনে এ নিপীড়ন ।


আবার হাঁকুক তোমার প্রলয় বিষাণ
দেখতে পাওনা শোষিতের কঙ্কালগুলো
সেবার নামে শোষণের খড়গ হস্ত
বিষধর ছোবলে হিংস্র থাবার শিকারে
মজলুম জনতা ক্ষুধায় কাতর
তুমি নেই বলে উত্তরসূরি আসুক একজন
শুধু একটি বার হায়দরি ডাকে ।


সর্বহারার সাথে একাকার হয়ে
বিশ্ব মজলুম জনতা
এক জামাতের দিশারী হয়ে
শোষক চক্র বর্গদের
নির্মূল করার মানসে ।