কি আশায় বাঁধ ঘর
এই শূন্যেরই উপর,
শূন্যেতে বাড়ি, শূন্যেতে ঘরখানা তোমার ।
গণনাতে যত সংখ্যা, আছে গণিতের ভিতর
শূন্যের মূল্য গড়তে হলে রে,
অন্য সব গুলার
নিপুণভাবে হিসাব রাখ তার ।
শূন্যেতে বাড়ি, শূন্যেতে ঘরখানা তোমার ।


কত সুন্দর কইরা, বাঁধ তুমিরে
শূন্যেতে ঘরখানা তোমার
শূন্যেতে বাড়ি, শূন্যেতে ঘরখানা তোমার ।
আবার শূন্যের মূল্য বেড়ে যাবে রে
যদি শক্তি থাকে পিছনে তাহার ।


সদা তুমি নিপুণভাবে
হিসাব রাখ চলার পথে
ভুলে না যাও, জীবন চলার অংক ।
আর একটা সংখ্যা যাহা বাড়ে না
দুই এর যোগফল, গুণফলেতে চার
এই সংখ্যাটা সর্তকতা মানতে হয়
সংসারেতে ভেবে চিন্তে জোড় না হলে
জীবনটা তো তিলে তিলে ক্ষয় হয় ।


শূন্যের সাথে যোগ বিয়োগ আর গুন ভাগেতে
একই ফলাফল শূন্যে পাওয়া যায়,
দুই এর বেলায় একটু খানি বাড়ে
অন্যগুলো অনেক গুণে বেড়ে যায় ।।